বাজারে আসছে ‘অ্যান্টি স্মার্টফোন’ নাম ‘লাইট ফোন’


light phone - www.sarabela24.blogspot.com
বহনেও বিরক্ত অসুবিধা দূর করতে বাজারে আসছে ‘লাইট ফোন’ নামে সহজে বহনযোগ্য ক্ষুদ্র ও পাতলা ফোন। যেটি আকৃতিতে ক্রেডিট কার্ডের মতো তবে, একটু পুরু। ফোনটির নিজস্ব অ্যাপসের মাধ্যমে স্বয়ংক্রিয়ভাবে আপনার মূল ফোন থেকে ‘লাইট ফোনে’ কল ফরোয়ার্ড হয়ে যাবে। সুতরাং, মূল ফোন অন্য কোথাও রাখলেও দরকারি কলগুলো মিস হওয়ার কোন সুযোগই নেই।

যুক্তরাষ্ট্র ভিত্তিক প্রতিষ্ঠান কিকস্টার্টার-এ এই ‘লাইট ফোন’ তৈরির প্রকল্প হাতে নেয়া হয়েছে। জানা গেছে, এটি শুধুমাত্র কোন সহায়ক যন্ত্র হবে না বরং এটি হবে একটি স্বতন্ত্র জিএসএম ফোন। আপনার মূল ফোনটি থেকে কল ফরোয়ার্ডিংয়ের জন্য ‘লাইট অ্যাপ’ নামে একটি অ্যাপ ইন্সটল করে যে সকল নাম্বারের ফোনকল ‘লাইট ফোনে’ গ্রহণ করতে চান তা সেট করে নেয়া যাবে। এছাড়া ‘লাইট ফোনে’ কিছু স্পিড ডায়াল নাম্বার যুক্ত করে সরাসরি কলও করা যাবে। তবে লক্ষ্য রাখতে হবে ফোনটি আপনার মোবাইল অপারেটরের সিমের সঙ্গে ব্যবহার উপযোগী কি না। অন্য যেকোনো ফোনেও কল ফরোয়ার্ডিং অ্যাপ ব্যবহার করে এই কাজটি করা যায়। তবে ‘লাইট ফোনের বিশেষত্ব হবে এর বাহুল্যবিবর্জিত নকশা আর শুধুমাত্র একটি ডায়াল প্যাড ও ফোন পরিচালনার কিছু  আনুষঙ্গিক বাটন ব্যবহার করেই এটা চালানো যাবে। এর ডিসপ্লেটিও কয়েকটি সাধারণ ভাগে ভাগ করা। ডট ম্যাট্রিক্স ডিসপ্লের এই ফোনটি মিনি সিমকার্ড সমর্থন করবে।
স্মার্টফোনের কোনো সুবিধাই লাইট ফোনে থাকছে না। এতে কোনো অ্যাপস ব্যবহার করা যাবে না, গেমস খেলা যাবে না, ইন্টারনেট ব্রাউজিং করা যাবে না। এজন্যই এটিকে বলা হচ্ছে, ‘অ্যান্টি স্মার্টফোন’। তবে স্মার্টফোনে যে সুবিধাটি নেই, লাইট ফোনে সেই সুবিধাটি পাওয়া যাবে। একবার চার্জে টানা ২০ দিন চার্জ থাকবে মোবাইলটিতে। সব ছেড়ে শুধু এই একটি গুণের কারণেই আপনার নির্ভরযোগ্য সঙ্গী হয়ে উঠতে পারে লাইট ফোন। লাইট ফোনে কেবলমাত্র কল ও এসএমএস সুবিধা পাওয়া যাবে। টানা ২০ দিন চার্জ থাকার কারণে এটিকে জরুরি মুহূর্তে স্মার্টফোনের ব্যাকআপ হিসেবেও অভিহিত করা হয়েছে। নতুন ঘরানার এই ফোনটির নির্মাতা নিউইয়র্কের জো হলিয়ার ও কাইওয়েই ট্যাং।
নিউইয়র্ক সিটিতে আয়েঅজিত গুগলের ৩০ সপ্তাহব্যাপী ইনকিউবেটর কর্মসূচিতে এই ফোনটি তৈরি করেন নির্মাতা জো হোলিয়ার এবং কাইওয়েই ট্যাং।
হোলিয়ারের বরাত দিয়ে টেকক্রাঞ্চ জানিয়েছে, অতিরিক্ত প্রযুক্তি আসক্তি কমিয়ে মানুষদের স্বাভাবিক জীবন যাপনে উৎসাহিত করার উদ্দেশ্যেই এই ফোনটি তৈরি করা হয়েছে।
ফোনটি নির্মাণের উদ্দেশ্য সম্পর্কে হোলিয়ার বলেন, “আমরা মোটেই প্রযুক্তি বিরোধী নই। তবে মাথায় রাখতে হবে প্রযুক্তির আগে মানুষের অবস্থান। তাই সিদ্ধান্ত নিতে হবে কোন ধরণের প্রযুক্তি দীর্ঘ সময় ধরে আমাদের কাজে আসবে কিন্তু খুব বেশি সময়ক্ষেপন করবে না।”

২০১৬ সালের মে মাসে এই ফোনগুলো বাজারে আসতে পারে বলে জানিয়েছে টেকক্রাঞ্চ। ৩৬.৫ গ্রাম ওজনের এই ফোনটির মূল্য নির্ধারণ করা হয়েছে মাত্র ১০০ ডলার 

Share on Google Plus

About Shara-Bela

"Shara-Bela" Is a online Blog Megazine.It Containes global entartaining and helful artical.
    Blogger Comment
    Facebook Comment

0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন